Monday, December 1, 2014

বাংলায় মুসলিম শাসন প্রতিষ্ঠা-The Establishment of Muslim Rule in Bengal



বাংলায় মুসলিম শাসন প্রতিষ্ঠা
The Establishment of Muslim Rule in Bengal
বখতিয়ার খলজীর বাংলা জয়:
মুহম্মদ ঘুরীর সেনাপতি কুতুবুদ্দিন আইবেকের অনুমতিক্রমে তুর্কী বীর ইখতিয়ার উদ্দিন মুহম্মদ বখতিয়ার খরজী ১২০৪ সালে বাংলার শেষ স্বাধীন রাজা লক্ষণসেনকে পরাজিত করে বাংলা দখল করেন। বখতিয়ার খলজীর বাংলা অধিকারের মাধ্যমে বাংলায় মুসলিম শাসনের সূচনা হয়। তিনি দিনাজপুরের দেবকোটে বাংলার রাজধানী স্থাপন করেন।
বাংলায় তুর্কী শাসন:
বাংলায় মুসলিম শাসনের প্রথমিক পর্যায় ছিল ১২০৪ সাল থেকে ১৩৩৮ সার পর্যন্ত। এ যুগের শাসনকর্তারা সকলেই দিল্ীর সুরতানের অধীনে বাংলার শাসনকর্তা হয়ে এসছিলেন। অনেক শাসনকর্তাই দিল্লীর বিরুদ্ধে বিদ্রোহ করে স্বাধীন হতে চেয়েছিলেন। তবে এদের বিদ্রোহ শেষ পর্যন্ত সফল হয়নি । দিল্লীর আক্রমণের মুখে তা ব্যর্থতায় পর্যবসিত হয়েছে। ঘন ঘন বিদ্রোহ সংঘটিত হয়ার জন্য বাংলাকে  বলা হত বুলগাকপুর বা বিদ্রোহের নগরী।
হযরত শাহজালালের বাংলায় আগমনঃ
হযরত শাহজালাল ছিলেন প্রখ্যাত দরবেশ ইসলাম প্রচারক। তিনি ১২৭১ খ্রিস্টাব্দে ইয়ামেনে (মতান্তরে তুরস্কে) জন্মগ্রহন করেন্ বিখ্যাত সুফী শাহপরান ছিলেন তার ভাগ্নে এবং শিষ্য। সুলতান শামসুদ্দিন ফীরুজের শাসনামলে তিনি ৩৬০ জন শিষ্যসহ বাংলাদেশে আসেন। এ সময় সিরেটের রাজা ছিলেন গৌরগোবিন্দ। সুলতান শামসুদ্দিন ফীরুজের সৈন্যদল দুবার সিলেট জয়ের চেষ্টা করে ব্যর্থ হন। হযরত শাহজালাল শামসুদ্দিন ফিরোজ শাহের সৈন্যদের সঙ্গে গৌরগোবিন্দের বিরুদ্ধে যুদ্ধে যোগদান করেন।গৌর গোবিন্দ পরাজিত হয়ে সিলেট ত্যাগ করে জঙ্গলে আশ্রয় নেন্ ঐ অঞ্চল মুসলমানদের অধিকারে আসে। শাহজালাল মৃত্যু অবধি সিলেটে অস্থান করেন এবং তিনিই  ঐ অঞ্চলে ইসলাম বিস্তারের অগ্রনায়ক। এখানে উর্লেখ্য যে, হযরত শাহজালাল এবং হযরত শাহপরানের মাযার সিলেটে অবস্থিত।

No comments:

Post a Comment

Translate