Wednesday, December 3, 2014

বাংলায় সুবেদারী শাসন-The Rule of the Subadars in Bengal



বাংলায় সুবেদারী শাসন
The Rule of the Subadars in Bengal

বারভূইয়াদের দমনের পর সমগ্র বাংলায় সুবেদারী প্রতিষ্ঠিত হয়। মুঘল প্রদেশগুরো সুবা নামে পরিচিত ছিল। বাংলা ছিল মুঘলদের অন্যতম সুবা।

সুবেদার ইসলাম খানঃ মোঘল সম্রাট জাহাঙ্গীর এর আমলে বাংলার সুবেদার ছিল ইসলাম খান (১৬০৮-১৬১৩) তার সময়ের উল্লেখযোগ্য ঘটনা। বারভূইয়দের দমন করে বাংলায় সুবেদারি শাসন প্রতিষ্ঠা করেন। সুবেদার ইসলাম খানই বাংলার রাজধানী হিসাবে ডাকা শহরের গোড়াপত্তন করেন। তিনি ১৬১০ সারে সুবা বাংলার রাজধানী রাজমহল থেকে ডাকায় স্থানান্তরিত করেন। তিনি সম্রাটের নাম অনুসারে ডাকার নামকরণ করেন জাহাঙ্গরিনগর । তিনি দোলাই খাল খনন করেন।

কাসিম খান এবং শাহ সুজাঃ সম্রাট শাহজাহানের আমলে বাংলার সুবেদার ছিলেন কাসিম খান এবং শাহ সুজা। তাদের সময়ের উল্লেখযোগ্য ঘটনাবলি । এসময় পর্তুগিজদের অত্যাচারের মাত্রা চরমে উঠলে সম্রাট শাজাহান তাদেরকে এদেশ থেকে তাড়িয়ে দেয়ার আদেশ দেন। সম্রাটের আদেশে আংলার সুবাদার কাসিম খান পতুর্গিজদের হুগলি থেকে উচ্ছেদ করেন। তিনিইংরেজদের বিনা শুল্কে অবাধ বাণিজ্য করার সুযোগ দেন। ডাকার চকবাজারের বড় কাটরা নির্মাণ করেন।

মীরজুমলা(১৬৬০-১৬৬৩) শায়েস্ত(১৬৬৪-১৬৭৮এবং ১৬৭৯-১৬৮৮) সম্রাট আরঙ্গজেব এ আমলে বাংলার সুবেদা ছিলেন মীরজুমলা ও শায়েস্ত খান। তাদের সময়ের উল্লেখযোগ্য ঘটনাবলি। সুবেদার শাযেস্তা খান চট্টগ্রাম ওসন্দ্বীপ দখল করেন। তিনি চট্টগ্রামের নাম রাখেন ইসলামাবাদ। তিনি মগ পর্তুগিজ জলদস্যুদের এ অঞ্চল তেখে বিতাড়িত করেন। সুবেদার শায়েস্তা খান স্থাপত্য শিল্পের বিকাশের জন্য এই যুগকে বাংলায় মোগলদের স্বর্ণযুগ বলা হয়। ঢাকায় শায়েস্তা খান নির্মিত কীর্তিগুলো হল-ঢাকার চকবাজারের ছোট কাটরা, লালবাগের কেল্লা, চক মসজিদ,সাত গম্বুজ মসজিদ।

 

No comments:

Post a Comment

Translate